হারিয়ে যাওয়া কিছু সেদিনকার জিনিস

Phone booth gif


👉 ল্যান্ডফোন : ডায়াল ঘুরিয়ে অপারেটার এর থেকে নম্বর টেপা, তারপর TaTa, Reliance এর কর্ডলেস এলো। মোড়ে মোড়ে ফোন বুথ গুলো কেমন হারিয়ে গেলো। এক টাকা ফেলে ল্যান্ড ফোন গুলোও হাওয়া হয়ে গেলো।


👉 ক্যাসেট: প্রায় দশ বারো  টা করে গান ভরা কাসেটগুলো আজ হারিয়ে গেছে। রিল জড়িয়ে গেলে ডেনড্রাইট দিয়ে জোর লাগানো কিংবা ক্যাসেট এর রিল খুলে পুকুরের উপর দিয়ে কিংবা এক গাছ থেকে আর এক গাছে ঝোলানো হাওয়াতে পত পত করে উড়তে আর দেখা যায় না।


👉  সাইবার ক্যাফে:  গুগল, অরকুট, ফেসবুক এর সাথে পরিচয় সেই খোপ করা চেয়ার এতে বসে।


👉 সিডি, ডিভিডি : উৎসবে বা অনুষ্ঠানে সিডি ডিভিডি প্লেয়ার ভাড়া করে মুভি দেখা।আমাদের জেনারেশনে এলো আর গেলো।



👉 অরকুট: অরকুট হলো আমাদের প্রথম ডিজিটাল সোশ্যাল সাইট। কেনো যেনো বন্ধ হয়ে গেলো ফেসবুক মনে হয় অরকুট বধ করেছিল।


👉 শীল নড়া: যদিও আমার বাড়িতে আছে কিন্তু এখন এটা প্রায় নিশ্চিহ্ন। সেই শীলনড়া কাটাতে আসতো তাঁরা কেমন সুন্দর সুন্দর মাছ, পদ্মফুল এর ছবি শীল খোদাই করে লিখে দিত।


👉 রিক্সা : প্যাডেল করা রিক্সা দুয়েকটা দেখতে পাই এখনও কিন্তু সেই রেল বাস স্টেশন এতে থাকা জমজমাট রিক্সা স্ট্যান্ড আর Toto এর জন্য আর দেখাই যায়না প্রায়।


👉 গাজন এর সন্যাসী : বাবা তারকেশ্বেরের চরণের সেবায় মহাদেব আর বাড়িতে আসে না।


👉 আমার 106.2  এফএম : সেই সকাল বেলার আমার সকাল সৌভিক আর নীলাঞ্জনার সাথে, আমার পূজার ফুল মনে হয় হাওয়ার কথা বলতে চাইছে।


👉 জন্মভূমি : বিকাল বেলায় খেলা থেকে ফিরলে বাড়ি এবং আশপাশ থেকে সেই বিখ্যাত গান আজ কাল পরশু একদিন নিতপাত পাথরের মাঝে ইতিহাস ফিসফাস কথা কয় ... জন্মভূমি আর শোনা যায় না।


👉 শিবরাত্রি তে ভিডিও নাইট : বিয়েবাড়ি শিবরাত্রি এর দিন সেই ভিসিআর অনেকদিন আগেই উধাও।




👉 পর্দায় সিনেমা : পাড়ার জগদ্ধাত্রী, কালী পূজো, বার্ষিক ক্রীড়া এর শেষে পর্দাতে সেই গাদার, জো জিতা ও সিকান্দার, শোলে মুভি গুলোর ছবি এবং মাঝে মাঝে লোফারদের সিটি এখনও কানে শোনা গেলেও কিন্তু এই অনুষ্ঠান টা আর কোনো ক্লাব অনুষ্ঠান সুচিতে রাখে না।


👉 বড়ো বড়ো পাল্লা লাগানো কয়লার দোকান : সেই কালো পাহাড়ের মাঝে থাকা লোকগুলো কি জানি কি করে। আমাদের পাড়াতে সে পাহাড় এখন দুয়েক বস্তাতে দাঁড়িয়েছে সঙ্গে নারকেল, ঝাটা এবং অন্যান্য জিনিশ এসে জুটেছে কিংবা toto রাখার গ্যারেজ হয়ে গেছে।


👉 হ্যারিকেন, টেবিল ল্যাম্প আর দেখতে পাই না।


👉 আমাদের ছোটবেলার খেলাগুলোও হারিয়ে গেছে মনে হয় মোবাইল ফোন এর দৌলতে লুকোচুরি, কাবাডি, বুড়িবসন্ত, বম্ব মার, পিট্টু, পাতা লুকোনো, কিটকিত, ধরাধরি, রুমালচোর, সাতঘুটি,বাঘবন্দি, শোলঘুটি, চারা, গড়ান, গায়ে বাছুর, টোক্কা, লাট্টু, আলতাবাটি, এচাল ওচাল,পিল, খাটখুট, ক্রিকেট, পাওয়ার বল, এপারার সাথে ওপারার ম্যাচ, ঘুড়ি টা কিন্তু উড়তে দেখি,কল ব্রিজ....


👉 বন্ধু : জানিনা এটা সবার সাথে হয়েছে কিনা কিন্তু যাঁরা আমরা মাঠে খেলতাম তাঁরা আজ কে কোথায় জানি না আর সে খেলার মাঠ গুলোও এক এক করে হারিয়ে গিয়ে বাড়ি হয়ে গেছে।


👉 মৌখিক যোগাযোগ : এখন লোকজন WhatsApp কিংবা ফোন করে যোগাযোগ বেশি করে তাই বাড়িতে আসা আত্মীয় এর সংখ্যাও অনেক কমে গেছে ।


আরও অনেক কিছু হারিয়ে যেতে আমার এই জীবনে দেখলাম তার বদলে অনেক নতুন জিনিস এর আমদানি হতে দেখলাম। এগুলো ধীরে ধীরে বিলুপ্ত এবং আমদানি হয়েছে। কিছু কিছু জিনিষ বিলুপ্ত হয়ে যাবার মুখে যেমন পিকচার টিউব ওলা টিভি ।হয়তো আরো এরকম অনেক আছে এখন মাথায় আসছে না। এগুলো যদি একবারে হঠাৎ করে হতো তবে ব্ল্যাক এন্ড হোয়াইট থেকে কালার এর মতন লাগতো।এই রকম ভাবে সভ্যতা বদলে যায়।

Popular posts from this blog

Some Funny Mathematical Questions

Puthon3

পৃথিবীর কোনো এক আদিম সকাল